বঙ্গবন্ধুর শান্তি প্রতিষ্ঠায় অবদানের এক অনন্য স্বীকৃতি জুলিও কুরি শান্তি পদক

0
48

হেলাল উদ্দিন, রাজগঞ্জ : বঙ্গবন্ধু এদেশের শোষিত, নির্যাতিত, অবহেলিত ও অধিকার থেকে বঞ্চিত বাঙ্গালি জাতির ভাগ্য পরিবর্তনের জন্য আজীবন আন্দোলন সংগ্রাম করে গেছেন। তাঁর দীর্ঘ আন্দোলন সংগ্রামের ফলশ্র‍ুতিতে আমরা স্বাধীন সার্বোভৌম বাংলাদেশ পেয়েছি।
স্বাধীন বাংলাদেশের রাষ্ট্রনায়ক বঙ্গবন্ধু এ দেশের অর্থনীতিকে মর্যাদাশীল অবস্থায় প্রতিষ্ঠিত করতে বিশাল উন্নয়ন পরিকল্পনা হাতে নিয়েছিলেন। তিনি ক্ষুদা ও দারিদ্র মুক্ত বাংলাদেশ গঠনে নিরলস কাজ করে গেছেন। সম্রাজ্যবাদের বিপক্ষে ও সর্বদা শোষিতের পক্ষে অবিচল থেকে বঙ্গবন্ধু বিশ্বশান্তি প্রতিষ্ঠায় অগ্রনী ভূমিকা পালন করেছিলেন। তাই তাঁকে আন্তর্জাতিক জুলিও কুরি শান্তি পদকে ভূষিত করা হয়। বঙ্গবন্ধুর বিশ‍্বশান্তি প্রতিষ্ঠায় অবদানের এক অনন্য স্বীকৃতি জুলিও কুরি শান্তি পদক। এই সম্মান বাঙ্গালি জাতির জন্য পরম সৌভাগ্যের।
রবিবার (২৮ মে) বেলা ১১টায় যশোরের মণিরামপুর উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ মিলনায়তনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জুলিও কুরি আন্তর্জাতিক শান্তি পদক প্রাপ্তির ৫০ বছর পূর্তি উদযাপন উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভা, সাংস্কৃতিক ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা স্বপন ভট্টাচার্য্য এমপি উপরোক্ত কথা বলেন।
উপজেলা নির্বাহী অফিসার জাকির হোসেনের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে তিনি আরও বলেন, বঙ্গবন্ধু ও মহান মুক্তিযুদ্ধের ইতিহাস আমাদের যথাযথভাবে সংরক্ষণ করতে হবে। বঙ্গবন্ধু ও মহান মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস আমাদের পরবর্তী প্রজন্ম যাতে জানতে পারে সেই উদ্যোগ নিতে হবে। অনুষ্ঠানে বিশেষ অতিথি ও অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন- উপজেলা আওয়ামীলীগ সভাপতি ও পৌর মেয়র আলহাজ কাজী মাহমুদুল হাসান, উপজেলা ভাইস চেয়ারম্যান উত্তম চক্রবর্ত্তী বাচ্চু, মহিলা ভাইস চেয়ারম্যান কাজী জলি আক্তার, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ আলী হাসান, উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোঃ তরিকুল ইসলাম ও উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোঃ রোকনুজ্জামান।
অনুষ্ঠানে উপজেলা পর্যায়ের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, বিভিন্ন শিক্ষক শিক্ষার্থী ও সুধীজনেরা উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here