ইবির পরিসংখ্যান বিভাগে তিন দিন ব্যাপী প্রোগ্রামিং কর্মশালা অনুষ্ঠিত 

0
65
ইবি প্রতিনিধি। : ইসলামী বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের আয়োজনে এবং আইটি সোসাইটির সহযোগিতায় তিন দিন ব্যাপী সি প্রোগ্রামিং উপর প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গত ২৩ মে থেকে ২৫ মে পর্যন্ত তিন দিনে পাঁচটি শিক্ষাবর্ষ মিলে প্রোগ্রামিং কর্মশালায় অংশগ্রহণ করে পরিসংখ্যান বিভাগের ১৩০ জন শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়ের আইটি সোসাইটির সদস্যরা এ প্রশিক্ষণ কর্মশালাটি পরিচালনা করে।  বৃহস্পতিবার (২৫ মে) শেষ দিন, দিনব্যাপী কর্মশালা শেষে কর্মশালার নিদর্শন স্বরূপ শিক্ষার্থীদের সনদপত্র প্রদান করা হয়। বৃহস্পতিবার দুইটি সেশনে ভাগ করে কর্মশালা হয়। সকাল ১০ টা থেকে ১২. ৩০ পর্যন্ত প্রথম ভাগ। তারপর বিভাগ থেকে থেকে দুপুরের খাবারের ব্যাবস্থা করা হয়। এর পর দুপুর ২ টা থেকে ৪ টা পর্যন্ত শেষ ভাগ অনুষ্ঠিত হয়।
কর্মশালা শেষে সনদপত্র প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পরিসংখ্যান বিভাগের প্রতিষ্ঠাতা, ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য প্রফেসর ড. কামাল উদ্দিন, ড. সাজ্জাদ হোসেন এবং পরিসংখ্যান বিভাগের সভাপতি ড. মাহবুবুর রহমান। আরও উপস্থিত ছিলেন আইটি সোসাইটির সভাপতি এবং সদস্য বৃন্দ।
পরিসংখ্যান বিভাগের সভাপতি ড. মাহবুবুর রহমান বলেন, ‘আমরা যে লক্ষ্য নিয়ে প্রোগ্রামিং কর্মশালা আয়োজন করেছিলাম আমি মনে করি তা সফল হয়েছে। ভবিষ্যতে আমরা আমাদের শিক্ষার্থীদের নিয়ে আরও প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করবো। পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থীরা যেনো প্রোগ্রামিং এ দক্ষ হয় এবং ভবিষ্যতে শিক্ষার্থীরা যেনো জাতীয় পর্যায়ে প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারে এটা আমাদের লক্ষ্য। একই সাথে আমি আইটি সোসাইটিকে ধন্যবাদ জানাচ্ছি।’
আইটি সোসাইটির সভাপতি সিরাজুল ইসলাম বলেন, ‘আমাদের সংগঠনের লক্ষ্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আইটি বিষয়ে দক্ষতা বৃদ্ধিতে সাহায্য করা। পরিসংখ্যান বিভাগের সাথে আমরা চেষ্টা করেছি। সামনের দিনগুলোতে আমাদের এই প্রচেষ্টা অব্যাহত থাকবে। ভবিষ্যতে যদি কোনো বিভাগ এমন আয়োজন করে তাহলে আমরা তাদের সহযোগিতা করবো।’ এছাড়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আব্দুস সালাম এবিষয়টিকে সন্তোষজনক বলেছেন বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here